মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
বীর মুক্তিযোদ্ধা সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসহাক এর দাফন সম্পন্ন ঈদ মুবারক চট্টগ্রামে একুশের কণ্ঠ’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বান্দরবানে কম্বিং অপারেশন শুরু : সেনাপ্রধান শবেকদর সম্পর্কে কোরআন-হাদিসে যা বলা হয়েছে মক্কায় ব্যবসায়ী আলহাজ্ব আবদুল হাকিমের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল আমুচিয়া ইউনিয়নের ইমাম, মোয়াজ্জিনদের মাঝে প্রবাসী এমদাদুল ইসলামের ঈদ উপহার সামগ্রী বিতরণ জেলা প্রশাসকের নিকট বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ’র স্মারকলিপি প্রদান বোয়ালখালীতে জোরপূর্বক জায়গা দখলের পাঁয়তারা অনেকটা অভিমান নিয়েই যেন চলে গেলেন মোহাম্মদ ইউসুফ : ক্রীড়াঙ্গনে শোকের ছায়া

কাতার বিরোধের অবসান, উপসাগরীয় দেশগুলোর মধ্যে সংহতি চুক্তি সই

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

ইসমাইল নাজিব:
কাতারের সঙ্গে প্রায় সাড়ে তিন বছরের বিরোধ মিটিয়ে অবশেষে ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তিতে সই করেছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলো। মঙ্গলবার সৌদি আরবের আল-উলা শহরে অনুষ্ঠিত ৪১তম জিসিসি সম্মেলনে এ চুক্তিতে সই করেছেন জোটের ছয় সদস্য দেশের প্রতিনিধিরা। এর ফলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কাতারের ভূরাজনৈতিক সংকটের অবসান হচ্ছে বলে মনে করছেন বিশে­ষকেরা।
সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, এসব প্রচেষ্টা আমাদের আল-উলা চুক্তিতে পৌঁছাতে সহায়তা করেছে, যেখানে আমরা উপসাগরীয়, আরব্য এবং ইসলামী সংহতি ও স্থিতিশীলতার বিষয়টি নিশ্চিত করছি।
এসময় চুক্তিতে মধ্যস্থতার জন্য কুয়েত এবং যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান সৌদি যুবরাজ।
তিনি বলেন, এ অঞ্চলের উন্নতি এবং চারপাশের চ্যালেঞ্জ, বিশেষ করে ইরান সরকারের পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং নাশকতার পরিকল্পনা মোকাবিলায় সবাই ঐক্যবদ্ধ থাকার নিদারুণ প্রয়োজনীয়তা সৃষ্টি হয়েছে।
এবারের জিসিসি সম্মেলনে সদস্য দেশগুলো আল-উলা ঘোষণার দু’টি নথিতে সই করেছেন। তবে এর বিষয়বস্তুগুলো এখনও প্রকাশ করা হয়নি।
সন্ত্রাসবাদে সমর্থন ও ইরান-ঘনিষ্ঠতার অভিযোগে ২০১৭ সালের জুনে কাতারের ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। বন্ধ করে দেওয়া হয় সব ধরনের যোগাযোগ। যদিও, তাদের এসব অভিযোগ বরাবরই অস্বীকার করেছে কাতার।
অবরোধের প্রায় সাড়ে তিন বছর পর গত সোমবার কাতার অবরোধ তুলে নেয় সৌদি আরব। তবে ঘোষণাটি এসেছে মধ্যস্থতাকারী কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমাদ নাসের আল-সাবাহর মুখ থেকে।
দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে আল-সাবাহ বলেন, কুয়েতের আমির শেখ নওয়াফের প্রস্তাবে সম্মত হয়ে সৌদি আরব ও কাতারের মধ্যবর্তী আকাশ, স্থল এবং সমুদ্র সীমান্তগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে, যা আজ সন্ধ্যা থেকেই কার্যকর হচ্ছে।
তার এ ঘোষণার কয়েক ঘণ্টা পরেই জিসিসি সম্মেলনে যোগ দিতে সৌদি আরব পৌঁছান কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানি। বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান যুবরাজ সালমান।
এর কিছুক্ষণ আগেই জানা যায়, সৌদি আরবের মতো কাতারের ওপর অবরোধ তুলে নিচ্ছে মিসরও। তবে সীমান্ত খোলার আগে বেশ কিছু দাবি-দাওয়া পূরণ করতে হবে বলে শর্ত দিয়েছে দেশটি।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD