শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
মহান একুশে ফেব্রুয়ারি :শোকার্ত বুক, হাতে শ্রদ্ধার ফুল সন্দেহ নেই, একুশে ফেব্রুয়ারি একটি জীবন্ত সত্তা দক্ষিণ জেলা ছাত্রলীগের কমিটির রূপরেখা অনেকটা প্রস্তুত, মহানগর ছাত্রলীগের তোড়জোড় বোয়ালখালীর আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আলম দ্বিতীয় বারের মতো সিআইপি নির্বাচিত হওয়ায় দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত সারোয়াতলীতে মাস্টারদা সূর্য সেন ও বিপ্লবীতারকেশ্বর দস্তিদারের ৯১তম ফাঁসি দিবস পালন প্রতারণা ও অর্থ আত্মসাতের মামলায় জসিম উদ্দীন সিআইপি পলাতক ও স্ত্রী রুমা আকতারের বিরুদ্ধে সমন জারী প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে সম্মেলন ছাড়াই কমিটি পাচ্ছে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ সাবেক সাংসদ মোছলেম উদ্দিনের মৃত্যুবার্ষিকীতে চরণদ্বীপ ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে দোয়া মাহফিল টিসিজেএ মিডিয়া কাপ ফুটবলে চ্যাম্পিয়ন আর টিভি একাদশ বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে মোহামেডান ক্লাবের দল বদল

চট্টগ্রামে পুলিশের শরীরে এই প্রথম ‘বডি ওর্ন ক্যামেরা’

এস এম ইরফান নাবিল:
আধুনিক পুলিশিংয়ের অংশ হিসেবে চট্টগ্রাম নগরীর চার থানার পুলিশ এই প্রথম পেল ‘বডি ওর্ন ক্যামেরা’। বিশেষায়িত এই ক্যামেরা লাগানো থাকবে পুলিশ সদস্যদের শরীরে।
প্রথম ধাপে নগরীর ডবলমুরিং মডেল থানা, কোতোয়ালী থানা, পাঁচলাইশ মডেল থানা এবং পতেঙ্গা মডেল থানার পুলিশ পেল অত্যাধুনিক এই ‘বডি ওর্ন ক্যামেরা’। প্রত্যেক থানাই সাতটি করে এই ক্যামেরা পেয়েছে। থানার উপ পরিদর্শকরা (এসআই) এগুলো ব্যবহার করবেন।
বিশেষায়িত এসব ক্যামেরা দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি তদারকির পাশাপাশি তাদের নিরাপত্তায় ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবেও কাজ করবে। যে কোনো অপরাধ পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সব রেকর্ড থাকবে।
এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। পাশাপাশি জিপিএস ট্র্যাকিংয়ের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যেই লোকেশন সনাক্ত করা সম্ভবপর হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ প্রক্রিয়া দ্রুততর হবে বলে আশা করছে পুলিশ। এছাড়া কর্তব্যরত পুলিশের কর্মকান্ডও এসব ক্যামেরায় ধারণ হবে স্বয়ংক্রিয়ভাবে।
শনিবার (২৪ জুলাই) চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার (পশ্চিম বিভাগ) আব্দুল ওয়ারীশ এই কার্যক্রমের উদ্বোধন করেন।
চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) উদ্যোগে পুলিশ সদস্যদের তদারকিতে কর্তব্যরত পুলিশ সদস্যদের শরীরে লাগানো থাকবে এই বডি ওর্ন ক্যামেরা।
ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ‘এসব ক্যামেরা ভ্রাম্যমাণ সিসি ক্যামেরার কাজ করবে। পুলিশের চোখ এড়িয়ে গেলেও এই ক্যামেরা সবকিছু রেকর্ড করে রাখবে। এই উদ্যোগ পুলিশকে ডিজিটালাইজেশনের পথে আরেক ধাপ এগিয়ে নিবে। ’


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD