সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০১:২৫ পূর্বাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
আজ জাতীয় শোক দিবস: ‘বাংলাদেশের জনক’ বা বঙ্গবন্ধু বলাটা নিতান্তই কম বলা স্বাধীন বাংলাদেশের বিপরীত স্রোতে যাত্রার সূচনা ১৫ আগস্ট সৈয়দ শাহাব উদ্দিন শামীম বিশ্ব দাবা সংস্থার পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত শেখ কামালের জন্মদিন উপলক্ষে বোয়ালখালী উপজেলা আওয়ামীলীগের দোয়া মাহফিল ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের ৪৫টি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সেন্টারের উদ্বোধন বঙ্গবন্ধুর সমাধিতে মোছলেম উদ্দিন আহমেদ এমপির নেতৃত্বে বোয়ালখালী উপজেলা ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি চট্টগ্রামের বোয়ালখালীতে ৪ বেকারিকে জরিমানা ইউএনও’র সকাশে বোয়ালখালী অনলাইন প্রেসক্লাব নেতৃবৃন্দরা চরণদ্বীপ ইউনিয়ন পরিষদ শ্রেষ্ঠত্ব লাভ করেছে পরিবার পরিকল্পনায় পেতন আউলিয়া মোটরর্স এন্ড সার্ভিসিং সেন্টারের শুভ উদ্বোধন

স্কুল দাবা উদ্বোধন : ২৩ জুলাই  মূল পর্ব শুরু : সৈয়দ শাহাব উদ্দিন শামীম

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

সমর প্রতিবেদক :
২০১৩ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের পৃষ্ঠপোষকতায় সর্বশেষ হয়েছিল জাতীয় স্কুল দাবা চ্যাম্পিয়নশিপ। দীর্ঘ ৯ বছর পর এবার আবার শুরু হয়েছে খুদে দাবাড়ুদের এই প্রতিযোগিতা। সোমবার স্থানীয় একটি পাঁচ তারকা হোটেলে জাঁকজমকভাবে উদ্বোধন করা হয়েছে এই টুর্নামেন্টের।
আবুল খায়ের গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে দেশব্যাপী অনুষ্ঠেয় মার্কস অ্যাকটিভ স্কুল দাবা চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ও সাউথ এশিয়ান চেস কাউন্সিল ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ড. বেনজীর আহমেদ।
অনুষ্ঠানের গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন। বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম ও গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ।
উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে ৫০ জন স্কুল ছাত্র-ছাত্রীর সাথে দেশের তিন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব সাইমলটোনিয়াস দাবায় অংশগ্রহণ করেন। এবারের স্কুল দাবা দলগত পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি স্কুল হতে ৪ জন নিয়মিত ২ জন অতিরিক্ত খেলোয়াড় অংশ নেবে। প্রতিটি ম্যাচে চারটি বোর্ডে খেলা অনুষ্ঠিত হবে এবং একটি স্কুলের পক্ষে ৪ বোর্ডে চার জন খেলোয়াড় অংশগ্রহণ করবে।
দুই দিনব্যাপী বাছাই প্রতিযোগিতার মাধ্যমে প্রতিটি জেলায় ৮ হতে ১০টি দলকে নির্বাচিত করা হবে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে এ স্কুল দাবা প্রতিযোগিতার জন্য।
জেলা পর্যায়ের পর বিভাগীয় পর্যায়ে স্কুল দাবা অনুষ্ঠিত হবে এবং সবশেষে বিভাগীয় পর্যায়ের বিজয়ীদের নিয়ে ঢাকায় চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত প্রতিযোগতিার চ্যাম্পিয়ন দল দশ লক্ষ টাকা, রানারআপ দল পাঁচ লক্ষ টাকা ও তৃতীয় স্থান লাভ কারী দল তিন লক্ষ টাকা অর্থ পুরস্কার দেয়া হবে।
এ ছাড়া স্কুল দাবা প্রতিযোগিতা হতে বাছাইকৃত চার জন ছাত্র-ছাত্রীকে (২ জন ছাত্র ও ২ জন ছাত্রী) ইউরোপে ৪ মাসের জন্য দাবা প্রশিক্ষণের লক্ষ্যে প্রেরণ করা হবে।
এই প্রতিযোগিতার বাজেট ধরা হয়েছে দেড় কোটি টাকা। সোমবার আনুষ্ঠানিক উদ্বোধন হলেও খেলা শুরু হবে ঈদের পর স্কুলগুলো খুললে। বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামিম জানিয়েছেন, ২৩ জুলাই খেলা শুরু হবে। সেপ্টেম্বরের মধ্যে জেলা ও বিভাগীয় পর্যায়ের খেলা শেষ হবে। চূড়ান্ত পর্বের খেলা শেষ হবে অক্টোবরের মধ্যে।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD