রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
বীর মুক্তিযোদ্ধা সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসহাক এর দাফন সম্পন্ন ঈদ মুবারক চট্টগ্রামে একুশের কণ্ঠ’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বান্দরবানে কম্বিং অপারেশন শুরু : সেনাপ্রধান শবেকদর সম্পর্কে কোরআন-হাদিসে যা বলা হয়েছে মক্কায় ব্যবসায়ী আলহাজ্ব আবদুল হাকিমের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল আমুচিয়া ইউনিয়নের ইমাম, মোয়াজ্জিনদের মাঝে প্রবাসী এমদাদুল ইসলামের ঈদ উপহার সামগ্রী বিতরণ জেলা প্রশাসকের নিকট বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ’র স্মারকলিপি প্রদান বোয়ালখালীতে জোরপূর্বক জায়গা দখলের পাঁয়তারা অনেকটা অভিমান নিয়েই যেন চলে গেলেন মোহাম্মদ ইউসুফ : ক্রীড়াঙ্গনে শোকের ছায়া

সিজেকেএস নির্বাচন : দীর্ঘ অভিজ্ঞতাকে কজে লাগিয়ে ক্রীড়াঙ্গনকে ঢেলে সাজাবো : সৈয়দ সাহাব উদ্দিন শামীম

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...


কাজী এম এ নাসের :
সকাল ১০ টা এমএ আজিজের স্টেডিয়ামের মাঠে একদিকে ফুটবল, অন্যদিকে ক্রিকেট খেলোয়াড়রা তাদের প্র্যাকটিস চালিয়ে যাচ্ছে, তখনো অফিসিয়াল স্টাফ ছাড়া অন্য কেউ আসেনি। কিন্তু অতিরিক্ত সাধারণ সম্পাদক তার কক্ষে উপস্থিত এবং মাঠের দিকে তার নজর। ঠিক কিছুক্ষণ পর ক্রীড়াঙ্গনের ব্যক্তিবর্গরা তার কক্ষে এসে ক্রীড়া নিয়ে আলাপ করছেন। প্রায় দেখা যায় তার কক্ষে কাউন্সিলরবৃন্দরা খেলাধুলা নিয়ে আলাপ আলোচনায় ব্যস্ত থাকেন।
২৫ শে নভেম্বর ২০২৩ চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার কার্য নিবার্হীন কমিটির নির্বাচন । প্রচারণামুখর স্টেডিয়াম পাড়া। ব্যানারে ব্যানারে ছেয়ে গেছে পুরো ষ্টেটেডিয়াম । চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার কার্য নিবার্হী কমিটির নির্বাচনে সৈয়দ সাহাব উদ্দিন শামীম অতিরিক্ত সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বর্তমানে তিনি এই পদে অধিষ্ঠিত আছেন। এবারও তিনি পদপ্রার্থী হয়েছেন, তার ব্যালট নং ৩।
নির্বাচন নিয়ে এক আলাপচারিতায় দৈনিক সমর পত্রিকাকে তিনি বলেন, চট্টগ্রামের ক্রীড়াঙ্গনে আগামী ২৫শে নভেম্বর একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিনে নির্ধারণ হবে চট্টগ্রামের তথা বাংলাদেশের ক্রীড়াঙ্গনের ভবিষ্যৎ ও অগ্রযাত্রা। তাই আমি আশা করব চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে, স্পোর্টস এর ভবিষ্যৎ নির্ধারণে এবারের নির্বাচন অতি গুরুত্বপূর্ণ। তাই কাউন্সিলরবৃন্দরা তাদেও গুরুত্বপূর্ণ ও মহামূল্যবান ভোটটি প্রদান করে সত্যিকারের প্রার্থী বাছাই করে নেবেন।
সম্মানিত ভোটারদের উদ্দেশে তিনি বলেন, নির্বাচনে আপনারা আমি কিংবা আমাদেরকে নির্বাচিত করেন এই প্রতিষ্টান পরিচালনার জন্য। আমি বা আমরা কোন নেতা নই। আমরা আপনাদের প্রেরিত প্রতিনিধি মাত্র। তাই চট্টগ্রামের ক্রীড়াঙ্গনের অগ্রগতি, সমৃদ্ধি আর উন্নয়নে এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ন। কারন এই দিনেই আপনাদের সিদ্ধান্ত নিতে হবে কাদের হাত ধরে এই ক্রীড়াঙ্গন সুষ্ট, সুন্দর এবং সমৃদ্ধির পথে এগিয়ে যাবে।
তিনি বলেন, আপনারা নিশ্চয়ই অবগত আছেন আমি এবারের নির্বাচনে অতিরিক্ত সাধারন সম্পাদক পদে প্রার্থী হয়েছি। এই পদে আমি গত তিন মেয়াদে কাজ করেছি। আপনাদের পাশে থেকেছি। তাই আমি আপনাদের কাছে পরীক্ষিত সেটা বলতে পারি একেবারে নির্ধিদ্বায়। ছাত্র জীবন থেকেই ক্রীড়াঙ্গনে আমার পথ চলা। সেই কলেজে পড়াকালেই চট্টগ্রামের রেলওয়ে স্টেশন কলোনীতে স্বাক্ষর এবং মুক্ত বিহঙ্গ নামে দুটি ক্লাব প্রতিষ্টা করি। ছাত্র জীবন শেষে কর্ম জীবনে আসার পর ক্রীড়াঙ্গনের আরো বড় পরিসরে প্রবেশ করি আমি চট্টগ্রামের ঐতিহ্যবাহি ক্লাব মোহামেডানের হাত ধরে। প্রথমে ক্লাবটির অতিরিক্ত সাধারন সম্পাদক এরপর সাধারন সম্পাদক হিসেবে দীর্ঘ ৩৫ বছর এই ক্রীড়াঙ্গনে পার করে এসেছি।
চট্টগ্রামের খেলাধুলার সবচাইতে বড় মঞ্চ চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থায় আমি প্রথম নির্বাহি সদস্য নির্বাচিত হই ১৯৯৬ সালে। এরপর কোষাধ্যক্ষ এবং আপনাদের দোয়া এবং সহযোগিতায় গত তিন মেয়াদে অতিরিক্ত সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করে আসছি। বলা যায় বিগত ৪০ বছর ধরে চট্টগ্রামের ক্রীড়াঙ্গনে আমার পথ চলা। এই দীর্ঘ পথ পরিক্রমায় আমি জেলার গন্ডি পেরিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়েও স্থান করে নিতে সক্ষম হয়েছি। আর আমার এই পথ চলায় আপনারাই সবচাইতে বড় সহায়ক শক্তি। আমাকে দেশের গন্ডি ছাড়িয়ে বিশ্ব দরবারে নিয়ে যাওয়ার এই কৃতিত্ব আপনাদের সবার।
সৈয়দ সাহাব উদ্দিন শামীম আরো জানান, চট্টগ্রামের ক্রীড়াঙ্গনে বড় এক ঐতিহ্যের নাম মোহামেডান স্পোর্টিং ক্লাব। আমি দায়িত্ব নেওয়ার পর থেকে এই ক্লাবটির সাফল্য গাঁথায় যোগ হতে থাকে একের পর এক পালক। আমার পূর্বসূরীদের দেখানো পথে মোহামেডানকে আমরা নিয়ে গেছি এক অনন্য উচ্চতায়। প্রিমিয়ার ফুটবল লিগ চালু হওয়ার পর থেকে হ্যাটট্রিক শিরোপা সহ অনেক শিরোপা জিতেছে মোহামেডান। জাতীয় লিগ, পেশাদার ফুটবল লিগসহ জাতীয় পর্যায়ে মোাহমেডানর রয়েছে বিশাল অর্জন। খেলাধুলার অণ্যান্য ইভেন্ট গুলোতেও মোহামেডানের রয়েছে ঈর্ষনীয় সাফল্য। এই ক্লাবের গৌরবের একজন অংশীদার আমিও। প্রায় ৬০ বছরের পুরানো প্রতিষ্টান চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা। যা আগে ছিল চট্টগ্রাম জেলা ক্রীড়া পরিষদ। দীর্ঘ পথ পরিক্রমায় এই প্রতিষ্টানের নেতৃত্ব দিয়েছেন অনেক গুনী ক্রীড়া সংগঠক। যাদের অনেকেই হয়তো আজ আমাদের মাঝে নেই। আমি তাদের সবার আত্নার মাগফেরাত কামনা করি। কিন্ একটা কথা ভুলে গেলে চলবেনা, দেশের ক্রীড়া সংস্থা গুলোর মধ্যে চট্টগ্রাম যে আজ সবদিক থেকেই সেরা তার প্রধান কারিগর চট্টগ্রাম তথা দেশের ক্রীড়াঙ্গনের প্রবাদ পুরুষ আ.জ.ম. নাছির উদ্দিন। তার হাত ধরেই আজ চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা দেশের ক্রীড়াঙ্গনে অনুকরনীয় দৃষ্টান্ত। একক এবং অনন্য। তিনি আমার খেলার জগতের অনুপ্রেরণা । আমি মনে করি, খেলাধুলার প্রাণ সঞ্চারে ”এম এ আজিজ স্টেডিয়াম, মানে আ জ ম নাছির,, আজম নাছির মানে, এমএ আজিজ স্টেডিয়াম”।
তার নেতৃত্বেই চট্টগ্রাম সহ সারা দেশের ক্রীড়াঙ্গন এগিয়ে যাচ্ছে অবিষ্ট লক্ষ্যের দিকে। তার মেধা, দক্ষতা, দূরদর্শী চিন্তা চেতনা, সুষ্ট এবং যুগোপযোগী পরিকল্পনা আজ চট্টগ্রামের ক্রীড়াঙ্গনকে এনে দিয়েছে দেশ সেরা ক্রীড়া সংস্ার স্বীকৃতি। তার হাত ধরেই আমরা এগিয়ে যাচ্ছি এবং এগিয়ে যেতে চাই।
ক্রীড়ামোদীদের কাছ থেকে অনুসন্ধানে জানা যায়,আ জ ম নাছির উদ্দিন এর অনুপ্রেনায় সৈয়দ সাহাব উদ্দিন শামীম আবারো নির্বাচনে প্রার্থিতা হয়েছেন ।
তিনি বলেন , একজন ক্রীড়া সংগঠক হিসেবে চট্টগ্রামের গন্ডি পেরিয়ে ২০১২ সালে প্রথম দাবা ফেডারেশনের সিনিয়র সহ সভাপতি নির্বাচিত হই সর্বোচ্চ ভোট পেয়ে। ২০১৪ সালে বাংলাদেশ দাবা ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করি। ২০১৬ সালে দাবা ফেডারেশনের সাধারন সম্পাদক নির্বাচিত হই। টানা দুই মেয়াদে সে দায়িত্ব এখনো পালন করে যাচ্ছি। এই দায়িত্ব পালনকারে দাবা দল বাংলাদেশের জন্য আন্তজাতিক পর্যায় থেকে স্বর্ন, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক নিয়ে আসতে সক্ষম হই। যা একজন ক্রীড়া সংগঠক হিসেবে আমার জীবনে অনেক বড় প্রাপ্তি। আর এই প্রপ্তির অংশীদার আপনারাও। জাতীয় পর্যায়ের পর আন্তর্জাতিক পর্যায়েও দায়িত্ব পালন করে দেশের সুনাম এবং সম্মান অর্জনে সক্ষম হয়েছি। বাংলাদেশের ইতিহাসে আমিই সর্ব প্রথম বিশ্ব দাবা সংস্থার এশিয়া জোনের পরপর দুইবার সভাপতি নির্বাচিত হই। বিশ্ব দাবা সংস্থার সোসিয়াল কমিশনের চেয়ারনম্যানের দায়িত্বও পালন করছি আমি। তাই একটা কথা বলতে পারি ক্রীড়াঙ্গন আমার ধ্যান জ্ঞান। আমার আত্না আর রক্তে যেন মিশে আছে ক্রীড়াঙ্গন।
ক্রীড়াঙ্গনের জণ্য যে সব দায়িত্ব আমি পালন করেছি আর করছি তার মধ্যে রয়েছে
তার ক্যারিয়ারের বিগত সময়ে :
প্রতিষ্ঠাতা সভাপতি স্বাক্ষর ক্লাব রেলওয়ে স্টেশন কলোনি ।
প্রতিষ্ঠাতা সভাপতি মুক্ত বিহঙ্গ রেলওয়ে স্টেশন কলোনি
সাবেক নির্বাহী বাংলাদেশ জেসীস
কো-চেয়ারম্যান ও ফাইন্যান্স কমিটি বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
কোঅডিনেটর: শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ।
বর্তমান সময়ে
সাধারণ সম্পাদক চট্টগ্রাম বাংলাদেশ রেলওয়ে এস এ
অতিরিক্ত সাধারণ সম্পাদক চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা
সাধারণ সম্পাদক বাংলাদেশ দাবা ফেডারেশন
সভাপতি শেখ কামাল স্পোর্টিং ক্লাব ঢাকা
সভাপতি গোপালগঞ্জ খেলাঘর দাবা সংঘ
প্রধান উপদেষ্টা উত্তরা চেস ক্লাব
আন্তর্জাতিক পরিমন্ডলে
সভাপতি এশিয়া জোন প্রেসিডেন্টস বিশ্ব দাবা সংস্থা
চেয়ারম্যান সোসিয়াল কমিশন বিশ্বদাবা সংস্থা
সম্মানীত কাউন্সিলরবৃন্দদের উদ্দেশে তিনি বলেন :
আমার দায়িত্ব পালনকালে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক আ. জ. ম. নাছির উদ্দিনের নেতৃত্বে আমার উপর অর্পিত দায়িত্ব শতভাগ সততা, আন্তরিকতা, নিষ্টার সাথে পালন করা চেষ্টা করেছি। চট্টগ্রামের ক্রীড়াঙ্গনের এই যে বিশাল পরিবার, এই পরিবারের সবার সাথে হৃদ্যতাপূর্ন, সৌহার্দপূর্ন, এবং ভ্রাতৃত্ব সুলভ সম্পর্ক বজায় রাখার চেষ্টা করেছি। যা আগামীতেও অব্যাহত থাকবে ইনশা আল্লাহ। তবে এই পথ চলায় হয়তো সফল হয়েছি আবার হয়তো ব্যর্থ হয়েছি। তবে আমি মনে করি সব সাফল্যের ভাগিদার আপনার সবাই। আর ব্যর্থতার ভাগীদার আমি। অতীতের ভূল ত্রুটি থেকে শিক্ষা নিয়ে আগামীর পথ চলাই আমার প্রতিজ্ঞা। আর সে পথ চলায় আমার বিশ্বস্ সঙ্গী আপনারা। তাই আগামী ২৫ নভেম্বর চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস নির্বাচনে অতিরিক্ত সাধারন সম্পাদক পদে আপনার মূল্যবান ভোট দিয়ে আমার, আপনার, সবার চাওয়া সমৃদ্ধ চট্টগ্রামের ক্রীড়াঙ্গন গড়ার পথে সহযাত্রী করবেন। দেশের ক্রীড়া বান্ধব প্রধানমন্ত্রী এবং চট্টগ্রামের ক্রীড়াঙ্গনের প্রবাদ পুরুষ আ.জ.ম. নাছির উদ্দিনের হাতকে শক্তিশালী করতে আপনাদের রায় প্রত্যাশা করছি। আল্লাহ আপনাদের সহায় হোন। সবাই সুস্থ, সুন্দর এবং নিরাপদ থাকুন।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD