মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:৫২ পূর্বাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
বাংলাদেশে নারী প্রধানমন্ত্রীর পর এবার রাষ্ট্রপতি হতে যাচ্ছেন একজন নারী বোয়ালখালী উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন ১৬ মার্চ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন : চট্টগ্রামে ভোট দেবেন তিন লাখ নতুন ভোটার বাড়লো গ্যাসের দাম:কার্যকর হবে ফেব্রুয়ারিতে চট্টগ্রাম বন্দরে এমভি কমন এটলাস জাহাজ বার্থিং উদ্বোধনে নৌ-প্রতিমন্ত্রী ব্যারিস্টার মনোয়ার হোসেনের সাথে বোয়ালখালীতে কর্মরত সাংবাদিকদের মতবিনিময় “প্রাচীন চট্টগ্রামের ইতিহাস নবপ্রজন্মের কাছে তুলে ধরতে হবে”-কিরাত বাংলা লেখক সম্মিলনে বক্তারা বিরোধীদলের আন্দোলনে আমরা মাঠে এবং সতর্ক অবস্থানে থাকবো :চট্টগ্রামে ওবায়দুল কাদের চট্টগ্রামে আওয়ামীলীগ নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত বিপ্লব বড়ুয়া স্বদেশ প্রত্যাবর্তনে বঙ্গবন্ধুঃ-“তোমাদের রক্ত বৃথা যেতে দিব না”;বৃথা যায় নি।

লকডাউনে ফেরান চুলের সৌন্দর্য

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

নুর মাহুর জান্নাত : 

সব সময় বাইরে যেতে হয় বলে চুলের বেশ অবহেলা হয়ে যায়। ঠিকঠাক যত্নের অভাবে অনেকেরই চুলের আগা ফাটে, হয়ে যায় রুক্ষ আর চুল পড়ার সমস্যা তো থাকে ১২ মাস।

বাংলা নতুন বছর শুরু হয়েছে। এদিকে রমজান মাসও চলছে, সেই সঙ্গে আবার করোনার কারণে লকডাউন। সব মিলিয়ে বাইরে যাওয়া হচ্ছে না অনেকের।

এই সময়টা কাজে লাগিয়ে ফিরিয়ে আনুন চুলের হারানো সৌন্দর্য। এজন্য যা করতে পারেন:

১)   সপ্তাহে তিন বার রাতে ভালো করে তেল ম্যাসাজ করে, সকালে শ্যাম্পু করতে হবে। অনেকেই বেশি শ্যাম্পু করতে চান না। তাদের মনে রাখতে হবে, চুলের জন্য শ্যাম্পু নয়, ক্ষতিকর হচ্ছে ময়লা ।

২)    আগা ফেটে গেলে আগে ট্রিম করিয়ে তারপর যত্ন নিন ।

৩)   ধুলো-ময়লায় অনেক সময় চুল নিস্তেজ হয়ে যায়। অলিভ অয়েল, নারকেল তেল ও ক্যাস্টর অয়েলের সঙ্গে মেথি পেস্ট মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন। চুল ঘন ও উজ্জ্বল থাকবে।

৪)    দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলে দিন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৫)    চুলে শ্যাম্পু করার পর অবশ্যই ভালো কোম্পানির কন্ডিশনার লাগান।

৬)   বাইরে বেরোনোর সময় চুল বেঁধে রাখুন। বাইরের রোদ ময়লা থেকে অনেক খানি রক্ষা পাবেন। তবে বেশি টাইট করে চুল বাঁধবেন না। খেয়াল রাখবেন চুলের মধ্যে যেন হাওয়া চলাচল করতে পারে।

৭)    গরমে তাপমাত্রা বাড়লে মাথার তালুও ঘামতে শুরু করে। দিনের শেষে চুল ভাল করে শুকিয়ে নিন।

৮)   তারপর বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। প্রতিদিন কিছুটা সময় চুলের যত্ন নিন। এভাবে নিয়মিত চুলের যত্ন নিলে দেখবেন গরমেও আপনার চুল থাকবে প্রাণোবন্ত ঝলমলে।

৯)   চুলে যতটা সম্ভব হিট দেওয়া, আয়রন করা এবং কেমিক্যাল জাতীয় দ্রব্যের কম ব্যবহার করুন।

১০)   চেষ্টা করুন সপ্তাহে একদিন চুলের বাড়তি একটু যত্ন নিতে।

১১)   টক দই চুলের জন্য খুব ভালো। সঙ্গে একটি ডিম ও একটি লেবুর রস মিলিয়ে চুলে দিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু করুন।

১২)   যদি চুল পড়া শুরু হয়, তাহলে মেহেদি, পেঁয়াজের রস ও টক দই লাগান। কয়েক দিনের মধ্যেই পার্থক্য বুঝতে পারবেন।

১৩)    রমজানে চুলের পরিচর্যার পাশাপাশি প্রতিদিনের খাবারের তালিকায় পুষ্টিকর, স্বাস্থ্যসম্মত ও কম তেল-মসলাদার খাবারের দিকে নজর দিন।

গরমের সময় চুল পড়া বন্ধ করতে করণীয়ঃ

গরমের সময় চুল পড়া যেন কয়েকগুন বেড়ে যায়। কেবল ঋতুভেদে নয়, চুলের প্রাকৃতিক যত্ন চাই সবসময়।

ঘরোয়া উপাদান ব্যবহারে চুলের গোড়া শক্ত হওয়ার পাশাপাশি বাড়বে চুলের জৌলুসও।

চুল পড়া বন্ধে প্রাকৃতিক উপাদানে ঝটপট চুলের যত্নের কিছু প্যাক কীভাবে ব্যবহার করবেন জেনে নিন:

ডিম

ডিম এবং অলিভ ওয়েল মিশিয়ে মাথায় লাগালে আপনার মাথার চুল বৃদ্ধি পাবে, আর নতুন চুলও গজাবে। সপ্তাহে অন্তত একবার মাথায় ডিম দিন।

নারকেল দুধ এবং তেল

আমাদের চুল ও মাথার স্ক্যাল্প ভালো রাখতে এবং চুল পড়া বন্ধ করতে সবচেয়ে বেশি কাজ করে নারকেলের দুধ। নিয়মিত নারকেলের দুধ ব্যবহারে চুল পড়া থেকে মুক্তি পাওয়া যায়। নারকেল কুরিয়ে নিয়ে সামান্য পানি দিয়ে বে­ন্ড করে ছেকে দুধ বের করে নিতে হবে।

২০ মিলি নারকেল তেল, ১০ মিলি আমলকি তেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিলিয়ে নিন। এবার কিছুক্ষণের জন্য রেখে নিন। এই তেল সপ্তাহে দুই দিন ভালো ভাবে মেখে ১ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। এতে যেমন চুল পড়া কমে যাবে তেমনি খুশকির যন্ত্রণা থেকেও রেহাই দেবে।

মেথি ও তেল : মেথি কয়েক মিনিট ভেজে গুঁড়া করে নারকেল তেলের মধ্যে দিন। সপ্তাহে তিন থেকে চারদিন এই তেল মাথায় নিয়মিত দিয়ে ভালো করে মাসাজ করুন। আপনার চুল পড়া প্রতিরোধ করতে সাহায্য করবে এই তেল।

মেহেদি : চুল পড়া বন্ধে, রং করা, চুলের স্বাস্থ্য রক্ষায় এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে বহু আগে থেকেই আমরা মেদেহি ব্যবহার করে আসছি।

সরিষা তেলে মেহেদির পাতা মিলিয়ে বেল্ড করে নিন। এই তেল সপ্তাহে দু’বার ব্যবহারে কাঙ্ক্ষিত ফল পাবেন।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD