রবিবার, ২২ মে ২০২২, ০৭:০৯ অপরাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
বোয়ালখালীর কালাইয়ার হাটে ডাঃ শাহাদাত হোসেন ও আবু সুফিয়ান এর ঈদের শুভেচ্ছা বিনিময় বোয়ালখালীর পশ্চিম কধুরখীলে মাওয়া বাগান বাড়িতে ইস্টার্ন ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন বোয়ালখালী প্রেস ক্লাবের ঈদ পুনর্মিলনী২০২২ অনুষ্ঠিত ‘দৈনিক সমর’ এর পক্ষ থেকে সবাইকে জানাই ঈদ মুবারক এসএসসি পরীক্ষা শুরু ১৯ জুন, রুটিন প্রকাশ আল-ফালাহ কেন্দ্রীয় জামে মসজিদের ইফতার মাহফিল সম্পন্ন। গণজোয়ার সৃষ্টি করে ছাত্রলীগের নবগঠিত কমিটির উদ্দ্যেগে বোয়ালখালী উপজেলা আওয়ামীলীগের ইফতার মাহফিলে যোগদান বোয়ালখালী প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত ইমরানের ইনিংসের পতন নগর বর্জ্য ব্যবস্থাপনায় সমসাময়িক কৌশল শীর্ষক মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত

বাইডেন ২৬৪, ট্রাম্প ২১৪: মামলা ঠুকে দিলেন ট্রাম্প;সবার নজর নেভাডার দিকে

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আন্তর্জাতিক ডেস্ক:
যুক্তরাষ্ট্রের নির্বাচনের চিত্র যেন ক্ষণে ক্ষণেই পাল্টে যাচ্ছে। নির্বাচনের ফলাফল কি হতে যাচ্ছে তা নিয়ে আগ্রহের শেষ নেই। তবে এখন হয়তো এই চিত্র অনেকটাই স্পষ্ট হয়ে গেল।
বেশিরভাগ ইলেকটোরাল কলেজ ভোটের ফলাফল হাতে এসেছে। এতে দেখা যাচ্ছে এখন পর্যন্ত ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের হাতে আছে ২১৪টি ভোট।
যুক্তরাষ্ট্রে ইলেকটোরাল মোট ভোটের সংখ্যা ৫৩৮। যে প্রার্থী ২৭০টি বা তারও বেশি ভোট পাবেন তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। এই হিসাবে জয়ের খুব কাছাকাছিই আছেন জো বাইডেন।
শুধুমাত্র ইলেকটোরাল ভোটেই নয়, জনগণের ভোটেও এগিয়ে আছেন বাইডেন। এখন পর্যন্ত তিনি ৭ কোটি ১৮ লাখ ৮ হাজার ৩৭০টি ভোট পেয়েছেন। অপরদিকে ট্রাম্পকে ভোট দিয়েছেন ৬ কোটি ৮৪ লাখ ৭১ হাজার ২৫১ জন ভোটার।
এখন পর্যন্ত গুর“ত্বপূর্ণ কয়েকটি রাজ্যের ভোটের ফলের জন্য অপেক্ষা করতে হচ্ছে। জর্জিয়ায় ১৬ টি ইলেকটোরাল ভোটের মধ্যে বাইডেন পেয়েছেন ৪৯ শতাংশ ভোট এবং ট্রাম্প পেয়েছেন ৪৯ দশমিক ৮ শতাংশ ভোট। ওই অঙ্গরাজ্যে ৯৮ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে।
নেভাডায় ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। অর্থাৎ ওই অঙ্গরাজ্যে বাইডেন এগিয়ে আছেন। সেখানে এখন পর্যন্ত ৭৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘিরে তীব্র উত্তেজনা বিরাজ করছে। কে হতে যাচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট? এটাই এখন সবার প্রশ্ন। যুক্তরাষ্ট্রের নির্বাচন শুধু সেদেশের মধ্যেই সীমাবদ্ধ নেই বরং সারাবিশ্বেই এ নিয়ে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।
নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা লক্ষ্য করা যাচ্ছে। যদিও এখনও নিরাপদ অবস্থানেই রয়েছেন বাইডেন। মোট ইলেকটোরাল ভোটে তিনি ট্রাম্পের চেয়ে অনেকটাই এগিয়ে আছেন।
যুক্তরাষ্ট্রে ইলেকটোরাল মোট ভোটের সংখ্যা ৫৩৮। যে প্রার্থী ২৭০টি বা তারও বেশি ভোট পাবেন তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। এই হিসাবে জয়ের খুব কাছাকাছিই আছেন জো বাইডেন। ট্রাম্প এখন পর্যন্ত পেয়েছেন ২১৪টি ভোট। আর বাইডেনের হাতে আছে ২৬৪টি ভোট। অর্থাৎ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে তার প্রয়োজন আর মাত্র ৬টি ভোট।
এখন পর্যন্ত চারটি রাজ্যের ফলাফল হাতে আসেনি। এসব রাজ্যের ভোট গণনা চলছে। তবে ইতোমধ্যেই ফলাফল কি হতে পারে সে বিষয়ে কিছু ধারণা পাওয়া যাচ্ছে।
জর্জিয়া, নেভাডা, নর্থ ক্যারোলিনা এবং পেনসিলভানিয়ার ফল আসতে এখনও কিছুটা সময় বাকি আছে। জর্জিয়ায় মোট ইলেকটোরাল ভোট ১৬টি, নেভাডায় ৬টি, নর্থ ক্যারোলিনায় ১৫টি এবং পেনসিলভানিয়ায় ২০টি।
এর মধ্যে শুধুমাত্র নেভাডায় এগিয়ে আছেন বাইডেন। আর বাকি তিন অঙ্গরাজ্যে এগিয়ে আছেন ট্রাম্প। ওই তিন অঙ্গরাজ্যে মোট ইলেকটোরাল ভোট ৫১টি। এখন পর্যন্ত ট্রাম্প ২১৪টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করেছেন। এর সঙ্গে ওই ৫১টি ভোট যোগ করলে ট্রাম্প পাবেন ২৬৫টি ভোট। জেতার জন্য তার প্রয়োজন আর ৫টি ভোট।
এদিকে, নেভাডায় ট্রাম্প এবং বাইডেনের মধ্যে তুমুল উত্তেজনা বিরাজ করছে। ওই অঙ্গরাজ্যে ৬টি ভোট ট্রাম্পের খাতায় যোগ হলে তিনি পাবেন ২৭১টি ভোট। অর্থাৎ তার জয় নিশ্চিত। আবার সেখানে যদি বাইডেন ৬ ভোট নিশ্চিত করতে পারেন তবে তিনি পাবেন ২৭০টি ভোট। অর্থাৎ বাইডেনকে জিততে হলে অবশ্যই নেভাদার ৬ ভোট পেতে হবে।
সে কারণে নেভাডার ভোটের ফলাফলের দিকেই এই মুহূর্তে সবার মনোযোগ। সেখানে এখন পর্যন্ত ৭৫ শতাংশ ভোট গণনা হয়েছে। এখনও ২৫ ভাগ ভোট গণনা বাকি আছে। কি হতে যাচ্ছে সেটাই এখন দেখার অপেক্ষা। আপাতত ফলাফল না পাওয়া পর্যন্ত অপেক্ষাই করতে হচ্ছে।
নেভাডায় এখন পর্যন্ত বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট। আর প্রেসিডেন্ট ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। সেখানে বাইডেনকে ভোট দিয়েছেন ৫ লাখ ৮৮ হাজার ২৫২ জন। আর ট্রাম্প ভোট পেয়েছেন ৫ লাখ ৮০ হাজার ৬০৫টি ভোট। দুই প্রার্থীর ভোটের ব্যবধান খুব বেশি নয়।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয় দাবি করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। যদিও চূড়ান্ত জয়-পরাজয় এখনো ঝুলে আছে। ভোট নিষ্পত্তির জন্য আইনি লড়াইয়ে নামছে উভয় দল।
গুরুত্বপূর্ণ রাজ্য উইসকনসিন, পেনসিলভানিয়া এবং মিশিগানে ভোট গণনাকে চ্যালেঞ্জ করে আদালতে মামলা করেছে ট্রাম্পের প্রচারণা শিবির।
ব্রিটিশ গণমাধ্যম বিবিসির তথ্য বলছে, মিশিগানে বাইডেন জয় পেয়েছেন। মার্কিন গণমাধ্যমের পূর্বভাস উইসকনসিনেও বিজয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী। পেনসিলভানিয়ার ফলাফল এখনো প্রকাশ পায়নি।
জটিলতাপূর্ণ এ তিন রাজ্যে উতরে গেলে জয় চলে আসবে বাইডেনের হাতে।
নিজেকে বিজয়ী ঘোষণা আপাতত স্থগিত রাখলেও বাইডেন বলেছেন, ট্রাম্পকে হারাতে তিনি অবশ্যই আত্মবিশ্বাসী।
মঙ্গলবারের নির্বাচনে ১২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে। মার্কিন নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থা জানিয়েছে, এবার ভোট পড়েছে ৬৬ দশমিক ৯ শতাংশ।

 

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD