রবিবার, ২৯ মে ২০২২, ০১:৩৫ পূর্বাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
বোয়ালখালীর কালাইয়ার হাটে ডাঃ শাহাদাত হোসেন ও আবু সুফিয়ান এর ঈদের শুভেচ্ছা বিনিময় বোয়ালখালীর পশ্চিম কধুরখীলে মাওয়া বাগান বাড়িতে ইস্টার্ন ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন বোয়ালখালী প্রেস ক্লাবের ঈদ পুনর্মিলনী২০২২ অনুষ্ঠিত ‘দৈনিক সমর’ এর পক্ষ থেকে সবাইকে জানাই ঈদ মুবারক এসএসসি পরীক্ষা শুরু ১৯ জুন, রুটিন প্রকাশ আল-ফালাহ কেন্দ্রীয় জামে মসজিদের ইফতার মাহফিল সম্পন্ন। গণজোয়ার সৃষ্টি করে ছাত্রলীগের নবগঠিত কমিটির উদ্দ্যেগে বোয়ালখালী উপজেলা আওয়ামীলীগের ইফতার মাহফিলে যোগদান বোয়ালখালী প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত ইমরানের ইনিংসের পতন নগর বর্জ্য ব্যবস্থাপনায় সমসাময়িক কৌশল শীর্ষক মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত

বন্দরনগরীতে ফুসফুসের বিনিময়ে চিকিৎসাকেন্দ্র কি আমাদের কাম্য?

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

সামিউল কবির:
বন্দরনগরী চট্টগ্রামের এক অনন্য সুন্দর মনোমুগ্ধকর পরিবেশ হলো সিআরবি এলাকা। যে কারও মন ভালো করে দেওয়ার মতো একটি স্থান সিআরবি। এই ইট-পাথরের রুক্ষ্ম-কঠিন শহরের উঁচু উঁচু দালান আর শিল্প প্রতিষ্ঠানের ভিড়ে শতবর্ষী বৃক্ষে ঘেরা সিআরবিকে এক টুকরো অক্সিজেন প্ল্যান্ট বলা চলে।
এখানে রয়েছে শতবর্ষী গাছ আবার। কোনো কোনোটির বয়স ১৫০ বছরেরও বেশি। ‘চট্টগ্রামের ফুসফুস’খ্যাত এই নৈসর্গিক এলাকা সিআরবি যা ২০০ বছর আগের ব্রিটিশদের রেখে যাওয়া সৌন্দযের্র নিদর্শন। এই শিরিষ তলায় প্রতি বছর বাংলা নববর্ষে বসে মেলা, চলে সাংস্কৃতিক অনুষ্ঠান, বলী খেলা। নাগরিক জীবনে ক্লান্ত নগরবাসী একটু পার্থিব জগতের সব ব্যস্ততা আর জীবনের হিসাব-নিকাশে যখন ক্লান্ত-শ্রান্ত, তখন বুক ভরে নিঃশ্বাস নেওয়ার জন্য এখানে এসে বসে। একেকটি গাছের দিকে তাকালে যেন নিজের অজান্তেই হারিয়ে যায় কোনো অজানা অতীতে, শেকড়ের সন্ধানে মন উজাড় হয়ে যায়।
আমাদের জনসংখ্যা অনুপাতে চিকিৎসাকেন্দ্র প্রয়োজন। তবে তা সবুজ সুন্দর নয়নাভিরাম প্রকৃতিকে ধ্বংস করে নয়। আর বন্দর নগরীর ফুসফুস কেটে যখন পরিকল্পনা করা হয় বেসরকারি হাসপাতাল তৈরির, তখন মনে হয় নিঃশ্বাস বুঝি বন্ধ হয়ে এলো। করোনা হলো না তো! মহামারি করোনাও কি আমাদের প্রাকৃতিক অক্সিজেন ভান্ডার চেনাতে পারল না?
এই শতবর্ষী বৃক্ষ নিরবে জীবনকে জীবন দেয়, প্রাণে করে প্রাণের সঞ্চার, দেয় বেঁচে থাকার জন্য অক্সিজেন অবিরাম। হাসপাতালের সিলিন্ডার যে অক্সিজেন সরবরাহ করে তার আয়ুষ্কাল মানবসৃষ্ট, তার ধারণক্ষমতা পূর্বনির্ধারিত। কিন্তু শতবর্ষী এই বৃক্ষরাজী যে সময়ের সঙ্গে সঙ্গে অক্সিজেন উৎপাদন করেই চলবে বিরামহীনভাবে!
ফুসফুসের বিনিময়ে চিকিৎসাকেন্দ্র কি আমাদের কাম্য? বেঁচে থাকুক শতবর্ষী শিরিষতলা, বেঁচে থাকুক সিআরবি, বেঁচে থাকুক বন্দরনগরী চট্টগ্রাম। জীবনে জীবন থাকুক অটুট আবহমান কাল। আশা করি সচেতন মহল, ইউনাইটেড গ্রুপ ও রেলওয়ে এ বিষয়ে বাস্তব ও গবেষণাধর্মী সিদ্ধান্ত নেবে।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD