বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
শিয়াদের বার্ষিক শোক দিবস ওমানে গুলিতে ছয়জন নিহত : মার্কিন দূতাবাসে সতর্কতা কোটাবিরোধী আন্দোলন: দিনভর সংঘর্ষে নিহত ৬ : চট্টগ্রামে ৩ স্কুল-কলেজ বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা বোয়ালখালী প্রেস ক্লাব নেতৃবৃন্দের সাথে নবাগত ইউএনও’র সৌজন্য সাক্ষাৎ উল্লেখিত প্রকৃত জায়গার মালিক মো: সরোয়ার আলম ৯৬,০০০ অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতা দেবে ওমান বোয়ালখালী ধোরলার ইউসুফ মিয়া’র জানাজা ও দাফন সম্পন্ন সহজ ম্যাচ কঠিন করে জিতলো বাংলাদেশ ঈদুল আজহা ১৭ই জুন চট্টগ্রাম-কক্সবাজারে ৯ নম্বর মহাবিপৎ সংকেত, ১২ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা, সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রিমাল

প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সরকারি আইনি সহায়তা প্রদানে এ্যাপস এর পদক্ষেপ

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

সুজিত কুমার দাশ :
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সরকারি আইনি সহায়তা সেবা একটি এ্যাপস এর
মাধ্যমে পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে”। লিগ্যাল এইড কমিটির সভায় সিনিয়র জেলা জজ ড. আজিজ আহম্মদ ভূঞা।
“বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ, বিনা মূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন”। আর্থিক ভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিদ আর্থ-সামাজিক কারণে বিচার প্রার্থীতে অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে সরকার আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ প্রণয়নের মাধ্যমে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করেন। তৃণমূল পর্যায়ে অসচ্ছল দরিদ্র বিচারপ্রার্থী জনগণের ন্যায় বিচার প্রতিষ্ঠা একটা বিরাট চ্যালেন্স। এ চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রাম কাজ করছে। তৃণমূলে আইনি সহায়তা কার্যক্রমের প্রচার প্রসার করে এবং প্রান্তিক জনগোষ্ঠীর নিকট আইনি সহায়তা পৌঁছে দেয়ার প্রয়াসে সরকার আইন প্রণয়নের মাধ্যমে উপজেলা ও ইউনিয়ন চেয়ারম্যানদের সম্পৃক্ত করেছেন। ২০১১ সালে উপজেলা ও ইউপি লিগ্যাল এইড কমিটি বিষয়ক প্রবিধানমালা প্রণয়ন করেন। তৃণমূল পর্যায়ে সরকারি আইনি সহায়তা কার্যক্রমের প্রসারকল্পে সরকার তথা জাতীয় সংস্থা আন্তরিক ভাবে কাজ করছে। সরকারের মহৎ উদ্যোগ বাস্তবায়নে জেলা লিগ্যাল এইড কমিটি অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। ফলশ্রুতিতে অর্থের সাশ্রয় করে স্বল্প সময়ে আইনের আশ্রয় লাভ করছে অসহায় ও দরিদ্র বিচারপ্রার্থী জনগণ।
জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রামের মাননীয় চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব ড. আজিজ আহমদ ভূঞা মহোদয়, মাননীয় মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা মহোদয় সরকারি আইনি সহায়তা কার্যক্রমকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেওয়ার জন্য জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রামের অন্যতম সদস্য এবং চট্টগ্রামের বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক জনাব আবুল বাশার মোঃ ফখরুজ্জামান মহোদয়ের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করলে বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মহোদয় মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার প্রয়াসে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সরকারি আইনি সহায়তা সেবা পৌঁছে দেয়া শীর্ষক প্রকল্প হাতে নেওয়ার কথা বলেন। উক্ত প্রকল্পের মাধ্যমে চট্টগ্রামের একটি উপজেলা/ইউনিয়নকে পাইলট উপজেলা/ইউনিয়ন হিসেবে নির্বাচন করত ঐ উপজেলায় ইউনিয়নে একটি সরকারি আইনি সহায়তা ডেক্স স্থাপন করা হবে। ঐ আইনি সহায়তা ডেক্স এর মাধ্যমে তথ্য প্রযুক্তির সহায়তায় প্রান্তিক পর্যায়ের অসহায় ও দরিদ্র বিচার প্রার্থী মানুষ সরকারি আইনি সহায়তার আবেদন দাখিল, মামলা পরিচালনার জন্য প্যানেল আইনজীবী নিয়োগ কার্যক্রম, অচচঝ এর মাধ্যমে জেলা লিগ্যাল এইড অফিসারের নিকট হতে সরাসরি আইনগত পরামর্শ সেবা গ্রহণ এবং বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তি (এডিআর) সেবা গ্রহণের সুযোগ পাবেন। তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রান্তিক পর্যায়ের বিচারপ্রার্থী জনগণের স্বল্প সময়ে বিনা খরচে সহজে আইনি সহায়তা নিশ্চিত করা উক্ত প্রকল্পের অন্যতম উদ্দেশ্যে।
৩১ জুলাই, ২০২০ বিকাল ৪ টায় জেলা জজ আদালত চট্টগ্রামের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা লিগ্যাল এইড কমিটির ২০২৩ খ্রিঃ ৭ম মাসিক সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রামের মাননীয় চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব আজিজ আহমদ ভূঞা। জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জল) জনাব মুহাম্মদ ইব্রাহীম খলিল এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জনাব মুরাল-এ মাওলা সোহেল, বিজ্ঞ বিচারক(সিনিয়র জেলা জজ), নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল- ০১, চট্টগ্রাম বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামর“ন নাহার র“মী, বিজ্ঞ চীফ মেট্রোপলিন ম্যাজিস্ট্রেট জনাব মোঃ রবিউল আলম, বিজ্ঞ মহানগর দায়রা জজ মহোদয়ের প্রতিনিধি ও অতিরিক্ত মহানগর দায়রা জজ মুহাম্ম আমিরুল ইসলাম, বিজ্ঞ যুগ্ম জেলা জজ জনাব মোহাম্মদ খাইরুল আমীন, জনাব রাকিব হাসান, বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চট্টগ্রাম জনাব আব্দুল্লাহ আল মামুন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন প্রতিনিধি ডা. মোঃ নুরুল হায়দার, সিনিয়র জেল সুপার জনাব মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, জনাব মোঃ কামরুল হাসান পিপিএম, এডিসি প্রসিকিউশন, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. নাজিম উদ্দিন, বিজ্ঞ জেলা পিপি এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, জনাব নজমুল আহসান খান, বিজ্ঞ সরকারি কৌসুলী, বিজ্ঞ মহানগর পিপি এড. আব্দুর রশিদ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. এএসএম বজলুর রশিদ মিন্টু, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব নাজমুন নাহার, জেলা সমাজ সেবা কার্যালয়ের প্রবেশন অফিসার জনাব মনজুর মোর্শেদ, জেলা পুলিশ সুপার প্রতিনিধি, লিগ্যাল এইড প্যানেল আইনজীবীবৃন্দ, এছাড়া জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রামের সদস্যবৃন্দ, এনজিও প্রতিনিধিবৃন্দ প্রমূখ।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন

Please Share This Post in Your Social Media

Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD