মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৬:৩২ পূর্বাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
বাংলাদেশে নারী প্রধানমন্ত্রীর পর এবার রাষ্ট্রপতি হতে যাচ্ছেন একজন নারী বোয়ালখালী উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন ১৬ মার্চ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন : চট্টগ্রামে ভোট দেবেন তিন লাখ নতুন ভোটার বাড়লো গ্যাসের দাম:কার্যকর হবে ফেব্রুয়ারিতে চট্টগ্রাম বন্দরে এমভি কমন এটলাস জাহাজ বার্থিং উদ্বোধনে নৌ-প্রতিমন্ত্রী ব্যারিস্টার মনোয়ার হোসেনের সাথে বোয়ালখালীতে কর্মরত সাংবাদিকদের মতবিনিময় “প্রাচীন চট্টগ্রামের ইতিহাস নবপ্রজন্মের কাছে তুলে ধরতে হবে”-কিরাত বাংলা লেখক সম্মিলনে বক্তারা বিরোধীদলের আন্দোলনে আমরা মাঠে এবং সতর্ক অবস্থানে থাকবো :চট্টগ্রামে ওবায়দুল কাদের চট্টগ্রামে আওয়ামীলীগ নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত বিপ্লব বড়ুয়া স্বদেশ প্রত্যাবর্তনে বঙ্গবন্ধুঃ-“তোমাদের রক্ত বৃথা যেতে দিব না”;বৃথা যায় নি।

“প্রাচীন চট্টগ্রামের ইতিহাস নবপ্রজন্মের কাছে তুলে ধরতে হবে”-কিরাত বাংলা লেখক সম্মিলনে বক্তারা

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...
সমর প্রতিবেদক:
প্রাচীন চট্টগ্রামের আদিনাম সমূহের অতি প্রাচীন নাম কিরাত। আমাদের গৌরবোজ্জ্বল প্রাচীনতম এই কিরাত রাজ্য বা কিরাত জাতিগোষ্ঠীর  ইতিহাসকে নবপ্রজন্মের সম্মুখে তুলে ধরার প্রত্যয় নিয়ে প্রকাশিত ইতিহাস সাহিত্য সংস্কৃতি বিষয়ক অনিয়মিত ও অলাভজনক কাগজ ‘কিরাত বাংলা’র যুগপূর্তি উপলক্ষে ‘কিরাত বাংলা’ লিটল ম্যাগাজিন-এর উদ্যোগে লেখক সম্মিলন ১৪২৯ গত ৯ জানুয়ারি সোমবার বিকেল ৩টায় চট্টগ্রাম একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
এই লেখক সম্মিলনে লিটল ম্যাগাজিন ভিত্তিক ক্ষুদে ও বিজ্ঞ লেখকদের  মিলনমেলায় পরিণত হয়। লেখক মিলনমেলায় বিজ্ঞ আলোচকগণ বলেছেন, ইতিহাস-ঐতিহ্যের এই প্রাচীন চট্টগ্রামের ইতিহাসগুলো নবপ্রজন্মের কাছে তুলে ধরতে পারলে আগামী প্রজন্ম সমৃদ্ধ ইতিহাস জেনে উপকৃত হবেন। গৌরবোজ্জ্বল হাজার হাজার বছরের প্রাচীন চট্টগ্রামের ইতিহাসগুলো বিশ্বদরবারে নন্দিত, কিন্তু আমাদের সন্তানগণ তাহা জানেন না। বাংলা সাহিত্যের আদি প্রাচীনতম নিদর্শন চর্যাপদ ও চর্যাপদের আবাসভূমি আমাদের এই চট্টগ্রাম।  চর্যাপদের বিভিন্ন শ্লোক গুলো চট্টগ্রামের ভাষায় রচিত। চর্যাপদ রচয়িতা কবিদের বাড়ীও চট্টগ্রামে বলে ইতিহাসে প্রমাণিত।
এ সময় বক্তারা  চর্যাপদ ও প্রাচীন চট্টগ্রামের প্রত্নসম্পদ ও গৌরবোজ্জ্বল ঐতিহ্যগুলো লেখক, গবেষক, কবি, সাহিত্যিকদের লেখনীর মাধ্যমে সমগ্র বিশ্বে তুলে ধরে কিরাতের ঐতিহ্য নবপ্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য ইতিহাসবিদদের প্রতি আহ্বান জানান। কিরাত বাংলার উপসম্পাদক ও বিশিষ্ট লেখক ও প্রাবন্ধিক প্রকৌশলী সৌমেন বড়ুয়ার সভাপতিত্বে বিশিষ্ট ইতিহাসবেত্তা ও কিরাত বাংলার সম্পাদক সোহেল মো. ফখরুদ-দীনের পরিচালনায় এই লেখক সম্মিলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবীণ শিক্ষাবিদ,  প্রাবন্ধিক ও গ্রন্থপ্রণেতা অধ্যাপক প্রকৌশলী মৃণাল কান্তি বড়ুয়া। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট প্রাবন্ধিক ও লেখক, গেরিলা মুক্তিযোদ্ধা ফজল আহমদ। উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামী ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি বিশিষ্ট প্রাবন্ধিক লায়ন শওকত আলী নুর।
আলোচনায় অংশগ্রহণ করেন প্রাবন্ধিক ও ব্যাংকার দুলাল কান্তি বড়ুয়া, পরিবেশবাদী সংগঠক ও রাজনীতিক এম এ হাশেম রাজু, চট্টগ্রাম নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক বিশিষ্ট লেখক কামাল উদ্দিন, প্রবীণ সাংবাদিক অমর কান্তি দত্ত, বিশিষ্ট লেখক ও সাংবাদিক মো. মনজুরুল ইসলাম, চর্যাপদ বিষয়ক গবেষক কবি বিশ্বজিৎ বড়ুয়া, বিশিষ্ট প্রাবন্ধিক ড. সবুজ বড়ুয়া শুভ, বিশিষ্ট প্রাবন্ধিক সাংবাদিক লায়ন আবু ছালেহ, বিশিষ্ট লেখক ও অধ্যক্ষ মুক্তাদের আজাদ খান, মো. তাওসিফুল আলম, কবি দেলোয়ার হোসেন মানিক, সাপ্তাহিক বাণিজ্যিক রাজধানী পত্রিকার সম্পাদক কবি ও সাংবাদিক আলমগীর হোসাইন, শিক্ষাবিদ ও কবি কুতুব উদ্দিন বখতেয়ার, কবি এইচ এম আলমগীর চৌধুরী রানা, প্রবীণ শিক্ষাবিদ সমীরণ বড়ুয়া, রাজনীতিক মাস্টার আবুল হোসেন, প্রাবন্ধিক নেছার আহমদ খান, কবি সৈয়দ সাহাবুদ্দিন মো. আজিজ, গীতিকার সাফাত বিন সানাউল্লাহ, শিক্ষক আবু সুফিয়ান ছানভী, প্রবীণ সংগীত শিক্ষক অচিন্ত্য কুমার দাশ, রতন ঘোষ, কবি জসীম উদ্দিন চৌধুরী, এমরান হোসেন মিটু, অধ্যক্ষ মো. ইউনুচ কুতুবী, প্রাবন্ধিক ও গ্রন্থপ্রণেতা  মোহাম্মদ শাহাজাহান, গবেষক ও কবি নাজমুল হক শামীম, মোখলেছুর রহমান, কবি ইমরানুল ইসলাম, কবি মোহাম্মদ ইছহাক, আসিফা মেহজাবিন, কাঞ্চন বড়ুয়া, সঙ্গীতশিল্পী ও কবি মো. ইব্রাহিম, সাংবাদিক ইমরান সোহেল প্রমুখ।
ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD