শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৬:৪০ অপরাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
আমি চাই দলে নতুন নেতৃত্ব আসুক:বিদায় নিতে আমি প্রস্তুত: প্রধানমন্ত্রী জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়:অধিকাংশ স্থানে সরবরাহ বিচ্ছিন্ন কধুরখীল জলিল আম্বিয়া কলেজ ছাত্রলীগের উদ্যেগে শেখ হাসিনার জন্মদিন পালন দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ শুভ জন্মদিন, শেখ হাসিনা \ জয়তু শেখ হাসিনা আজারবাইজানে ফিদে ওয়ার্ল্ড ইয়ুথ অনুর্ধ্ব-১৬ দাবা অলিম্পিয়াড ১ অক্টোবর থেকে মার্কস অ্যাক্টিভ স্কুল দাবা প্রতিযোগিতা-২০২২ : ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ চ্যাম্পিয়ন দূর্ভোগ এড়াতে অভিভাবকদের জন্য বসার স্থান করলেন এমপি মোছলেম উদ্দীন শেখ হাসিনা বাংলাদেশের সবচেয়ে সফল রাষ্ট্রনায়ক শিগগিরই তিস্তা চুক্তি সই হবে: আশা প্রধানমন্ত্রীর

পীরে তরিকত আল্লামা মুফতি মুহাম্মদ ইদ্রিছ রেজভীর ইন্তেকাল : শোকের ছায়া

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

এস এম ইরফান নাবিল :
বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সাবেক প্রেসিডিয়াম সদস্য, আহলে সুন্নাত ওয়াল জামাআতের উপদেষ্টা, পীরে তরিকত, নায়েবে আ’লা হযরত আল্লামা মুফতি মুহাম্মদ ইদ্রিছ রজভী প্রকাশ বড় হুজুর কেবলা আজ ২৭ জুলাই ২০২১ মঙ্গলবার বিকেল পাঁচটায় নগরীর একটি ক্লিনিকে ইন্তেকাল করেছেন- ইন্না-লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন। তাঁর ইন্তেকালের মধ্য দিয়ে পরিসমাপ্তি ঘটলো এক শতাব্দীর অধিক বর্ণাঢ্য এক অধ্যায়ের। তাঁর বয়স হয়েছিল ১১৫ বৎসর। তাঁর ইন্তেকালের সংবাদে দেশব্যাপী সুন্নী মহলে নেমে এসেছে গভীর শোকের ছায়া। আগামীকাল সকাল ১১টায় বোয়ালখালী শ্রীপুর বুড়া মসজিদ ঈদগাঁ মাঠে সকাল ১১টায় নামাজে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।
ইসলামের মূল রূপরেখা আহলে সুন্নাত ওয়াল জামাতের প্রচার-প্রসারে বর্তমানে যাঁদের নাম ও ত্যাগের কথা সর্বত্রে সমাদৃত তাঁদের মধ্যে অধ্যক্ষ আল্লামা মুফতি মুহাম্মদ ইদ্রিছ রজভী অন্যতম। ইমামে আহলে সুন্নাত, আল্লামা গাজী শেরে বাংলা (রাহঃ) এর যোগ্য শিষ্য হিসেবে সুন্নীয়তের ময়দানে তিনি যে অবদান রেখে যাচ্ছেন তা চির স্মরণীয় হয়ে থাকবে।
সংক্ষিপ্ত পরিচয়ঃ বার আউলিয়ার স্মৃতি বিজড়িত চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ গ্রামে ১ জানুয়ারী ১৯০৬ সালে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার বিশেষ তত্ত্বাবধানে প্রাথমিক শিক্ষা লাভের পর ইমামে আহলে সুন্নাত, আল্লামা আজিজুল গাজী শেরে বাংলা (রাহঃ)’র প্রতিষ্ঠিত হাটহাজারী মেখলে অবস্থিত এমদাদুল ইসলাম মাদ্রাসায় ইমাম শেরে বাংলার তত্ত্বাবধানে জামাতে উলা (ফাযিল) পর্যন্ত দ্বীনি ইলম অর্জন করেন। অতঃপর চট্টগ্রাম দারুল উলুম আলীয়া মাদ্রাসা থেকে কৃতিত্বের সাথে কামিল (টাইটেল) পাশ করেন। এরপর ভারতের উত্তর প্রদেশের বেরেলী শরীফে ইমামে আহলে সুন্নাত, আ’লা হযরত (রাহঃ)’র প্রতিষ্ঠিত মানজারুল উলুম গমন করেন। সেখানে তদানীন্তন মুহাদ্দিসে আযম আল্লামা সরদার আহমদ লায়ালপুরী (রাহঃ)’র শিষ্যত্ব গ্রহণ করে কুরআন, হাদিস, তাফসীর, বিশেষ করে ফিকাহ্ শাস্ত্রে গভীর জ্ঞান অর্জন করেন। আল্লামা সরদার আহমদ লায়ালপুরী (রাহঃ)’র হাতে দ্বীনি শিক্ষার্জনের পাশাপাশি ইলমে তরীকতের দীক্ষাও লাভ করেন। স্বীয় ওস্তাদ ও পীর- মুর্শিদ হযরত লায়ালপুরী (রাহঃ) হতে খেলাফত লাভে ধন্য হন। অতঃপর মসলকে আ’লা হযরতের দীক্ষা নিয়ে স্বদেশে প্রত্যাবর্তন করেন। তিনি দীর্ঘদিন ইমাম শেরে বাংলা আল্লামা আজিজুল হক (রাহঃ)’র সাহচর্যে থেকে সুন্নীয়ত প্রতিষ্ঠায় অনুপ্রেরণা লাভ করেন। আমৃত্যু তিনি তা অক্ষরে অক্ষরে বাস্তবায়ন করে গেছেন। বর্তমানে মসলকে আ’লা হযরত প্রতিষ্ঠায় তাঁর অবদান অনস্বীকার্য।
কর্মজীবন ঃ ভারত থেকে স্বদেশে প্রত্যাবর্তন করে সর্বপ্রথম তিনি রাউজান থানার অন্তর্গত কদলপুর গ্রামে অবস্থিত ইমাম শেরে বাংলার পীর ও মুর্শিদ হযরত আবদুল হামিদ বোগদাদী (রাহঃ)‘র নামে প্রতিষ্ঠিত হামিদিয়া সিনিয়র মাদ্রাসার শিক্ষকতা জীবন শুরু করেন। কিছুদিন অধ্যাপনা করার পর রাউজানে অবস্থিত কুতুবুল এরশাদ সৈয়দ শাহ্ সিরিকোটি (রাহঃ)’র প্রতিষ্ঠিত দারুল ইসলাম মাদ্রাসায়ও দীর্ঘদিন যাবৎ শিক্ষকতা করেন। আহলে সুন্নাত ওয়াল জামাতকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার লক্ষ্যে তিনি ১৯৫৩ সালে নিজ গ্রাম চরণদ্বীপে প্রতিষ্ঠা করেন চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসা। এতদঞ্চলে মসলকে আ’লা হযরতের উপর প্রতিষ্ঠিত এটিই প্রথম প্রতিষ্ঠান। এই মাদ্রাসায় প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসাবে সুদীর্ঘকাল দায়িত্ব পালন শেষে তিনি এই মাদ্রাসা থেকেই অবসর নেন। তিনি সুদীর্ঘকাল বোয়ালখালীর ঐতিহাসিক শ্রীপুর বুড়া মসজিদের খতিবের দায়িত্ব-পালন করেন। এছাড়া চট্টগ্রাম জেলার বিভিন্ন থানায় তাঁর প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় ও পরামর্শে অনেক দ্বীনি প্রতিষ্ঠান গড়ে উঠেছে।
প্রকাশনাঃ আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা, ভ্রান্ত মতবাদের অসারতা এবং সমকালীন যুগ-জিঞ্জাসার উপর ছোট-বড় মিলে তিনি বারটি গ্রন্থ রচনা করেন।
আল্লামা রেজভী ইসলামী বিভিন্ন জটিল ও কঠিন সমস্যা অত্যন্ত বিচক্ষণতার সাথে ফতোয়া প্রদানে পারদর্শী ছিলেন। স্পর্শকাতর অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর প্রদত্ত ফতোয়া ওলামা সমাজে সমাদৃত ও সর্বজন গ্রহণযোগ্যতা লাভ করেছে। সুন্নীয়ত প্রতিষ্ঠায় তিনি ছিলেন আপোষহীন। বাতিলদের সাথে মোনাজেরায় তাঁর বিশেষ সুনাম ও সুখ্যাতি ছিল।
তাঁর মেঝ ছেলে চরণদ্বীপ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাওলানা মুহাম্মদ শোয়াইব রেজা ২৬ বৎসর ধরে তাঁরই প্রতিষ্ঠিত চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ্যের দায়িত্ব পালন করে আসছেন।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD