রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
বীর মুক্তিযোদ্ধা সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসহাক এর দাফন সম্পন্ন ঈদ মুবারক চট্টগ্রামে একুশের কণ্ঠ’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বান্দরবানে কম্বিং অপারেশন শুরু : সেনাপ্রধান শবেকদর সম্পর্কে কোরআন-হাদিসে যা বলা হয়েছে মক্কায় ব্যবসায়ী আলহাজ্ব আবদুল হাকিমের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল আমুচিয়া ইউনিয়নের ইমাম, মোয়াজ্জিনদের মাঝে প্রবাসী এমদাদুল ইসলামের ঈদ উপহার সামগ্রী বিতরণ জেলা প্রশাসকের নিকট বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ’র স্মারকলিপি প্রদান বোয়ালখালীতে জোরপূর্বক জায়গা দখলের পাঁয়তারা অনেকটা অভিমান নিয়েই যেন চলে গেলেন মোহাম্মদ ইউসুফ : ক্রীড়াঙ্গনে শোকের ছায়া

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে প্রার্থী চূড়ান্ত আজ : মনোনয়ন দৌড়ে এগিয়ে সিডিএ সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

এস এম ইরফান নাবিল :
মাত্র ৮ মাসের জন্য নৌকার টিকিট পেতে রীতিমতো হুমড়ি খেয়ে পড়েছেন চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের মনোনয়নপ্রত্যাশীরা। ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেতে ২৭ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তবে আলোচনায় থেকেও ফরম নেননি নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। ২৭ জনের এ দৌড়ে আছেন ব্যবসায়ী নেতা থেকে শুরু করে দলের তরুণ নেতারা।
বর্তমানে আলোচনায় আছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ -সিডিএ সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম। নেতাকর্মীদের মধ্যে তার অবস্থান ভালো। স্থানীয় জনমতও তুঙ্গে। সালামের মনোনয়ন নিশ্চিত করতে চট্টগ্রামের অনেক নেতাই কেন্দ্রে লবিং করছেন। বসে নেই তিনিও। মনোনয়নের সবুজ সংকেত পেতে কেন্দ্রীয় নেতাদের কাছে যাচ্ছেন বারবার। প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ও প্রবীণ আওয়ামী লীগ নেতা মোছলেম উদ্দিন আহমেদের স্ত্রী শিরিন আহমেদও এগিয়ে আছেন । এরই মধ্যে তার পক্ষেও বড় জনমত তৈরি হয়েছে।
 

 

 

 

দলীয় সূত্রে জানা গেছে, শিরিন আহমেদ ছাড়াও নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, জন্মাষ্টমী উদযাপন পরিষদ-বাংলাদেশের সভাপতি ও আওয়ামী লীগ নেতা সুকুমার চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির সদস্য, সাবেক ছাত্রনেতা আরশেদুল আলম বাচ্চুসহ আরও কয়েকজন রয়েছেন আলোচনায়। অন্যদিকে তৃণমূলে সাবেক রাষ্ট্রদূত এস এম আবুল কালামসহ আরও কয়েকজনের নাম উঠে এলেও দীর্ঘদিন রাজনীতির মাঠে না থাকা এবং নিষ্ক্রিয়তাসহ নানা বিষয়ে প্রশ্ন উঠেছে শীর্ষ মহলে।
কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক মো. আমিনুল ইসলাম আমিন বলেন, মনোনয়ন কারা পাবেন, চূড়ান্ত মনোনয়ন না পাওয়া পর্যন্ত তা সঠিকভাবে বলা যাবে না। অতীতে মনোনয়ন সঠিক ছিল বলেই তিনবারের রাষ্ট্রক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। এ উপনির্বাচনেও সব কিছু বিবেচনায় চূড়ান্ত করবে মনোনয়ন বোর্ড।
জন্মাষ্টমী উদযাপন পরিষদ-বাংলাদেশের সভাপতি সুকুমার চৌধুরী বলেন, ‘দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত আছি। এবার এই বৃহত্তর সংগঠনের দলীয় প্রতীক নৌকার মাঝি হতে চাই। দলের জন্য ত্যাগসহ নানা বিষয় বিবেচনায় আশা করি মনোনয়ন পাব।’
চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক কাজ করে যাচ্ছি। সংগঠন এবং দলকে আরও শক্তিশালী করতে সর্বোচ্চ চেষ্টা করছি। মাঠেই রয়েছি।’
সাবেক ছাত্রনেতা আরশেদুল আলম বাচ্চু বলেন, ‘প্রধানমন্ত্রীর ভিশন স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে কাজ করছি। সেই বিবেচনায় আমি দলের মনোনয়নপ্রত্যাশী। আওয়ামী লীগের দুঃসময়ে মহিউদ্দিন ভাইয়ের নেতৃত্বে চট্টগ্রামে দলীয় কর্মকান্ড পরিচালনা করেছি। আমি বঙ্গবন্ধুর কর্মী, জননেত্রী শেখ হাসিনার কর্মী।’
দলীয় সূত্রে জানা গেছে, গত ২০ থেকে ২২ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমার তারিখ ছিল। আগ্রহী প্রার্থীরা দলীয় সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দেন। প্রথম দিনে মনোনয়নপত্র নেন প্রয়াত এমপি মইনুদ্দীন খান বাদলের স্ত্রী সেলিনা খান, নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আব্দুচ ছালাম, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ নেতা মোহাম্মদ খোরশেদ আলম, সাইফুল ইসলাম, নগর আওয়ামী লীগ ৫নং ওয়ার্ড নেতা আশেক রসুল খান, আইনবিষয়ক উপকমিটির সাবেক সদস্য এ এম কফিল উদ্দিন, নগর ছাত্রলীগের সাবেক সহসভাপতি এ টি এম আলী রিয়াজ খান, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মোহাম্মদ জাহেদুল হক, দক্ষিণ জেলা তাঁতী লীগের সহসভাপতি জহুর চৌধুরী, নগর আওয়ামী লীগ নেতা ও জন্মাষ্টমী উদযাপন পরিষদ-বাংলাদেশের সভাপতি সুকুমার চৌধুরী, হায়দার আলী চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য মোহাম্মদ মনোয়ার হোসেন, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ মনছুর আলম।
দ্বিতীয় দিনে মনোনয়নপত্র সংগ্রহ করেন প্রয়াত মোছলেম উদ্দীন আহমদের স্ত্রী নগর মহিলা লীগের সদস্য শিরিন আহমেদ, ২২ নম্বর এনায়েত বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য আহমেদ ফয়সাল চৌধুরী, নগর আওয়ামী লীগের সদস্য বিজয় কুমার চৌধুরী, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, নগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, বায়েজিদ থানা আওয়ামী লীগের সদস্য কফিল উদ্দীন খান, কৃষি ও সমবায়বিষয়ক উপকমিটির সাবেক সদস্য মোস্তাফিজুর রহমান রহমান, ৩ নম্বর পাঁচলাইশ ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মোহাম্মদ এমরান, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি সাইফুদ্দীন আহমেদ রবি, সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক আব্দুল কাদের সুজন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি এস এম আবুল কালাম ও জাতীয় শ্রমিক লীগ নগরের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম এবং শেষ দিনে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক উপদপ্তর সম্পাদক মাহবুব রহমান এবং আওয়ামী লীগের বিজ্ঞান উপ ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির সাবেক সদস্য আরশেদুল আলম বাচ্চু মনোনয়ন ফরম নেন।
নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, ২৭ এপ্রিল এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। তবে ভোটকক্ষে সিসি ক্যামেরা থাকবে না। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান।
উলে­খ্য, চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা, মহানগরীর চান্দগাঁও ও পাঁচলাইশের কিছু অংশ নিয়ে চট্টগ্রাম-৮ সংসদীয় আসন গঠিত। গত ৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমেদ এমপি ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্ায় মারা যান। এরপর আসনটি শূন্য হলে উপনির্বাচনের তপশিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠেয় চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হবে আজ। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় মনোনয়ন বোডের্র সভা অনুষ্ঠিত হবে। সভাটি গণভবনে সকাল সাড়ে ১১টায় হবে বলে জানিয়েছে আওয়ামী লীগ।
উপনির্বাচন কেন্দ্র করে আওয়ামী লীগ গত সোম থেকে বুধবার পর্যন্ত মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ ও জমার সময় নির্ধারণ করে দেয়। তিন দিনে আওয়ামী লীগের ২৭ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর মধ্যে প্রয়াত দুই সংসদ সদস্যের স্ত্রী, স্ানীয় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা, ব্যবসায়ী, প্রবাসী ও পেশাজীবীরাও রয়েছেন।
একাদশ সংসদে দ্বিতীয় দফায় শূন্য হওয়া চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের শুরু থেকেই আ জ ম নাছির উদ্দীনের নাম জোরেশোরে আলোচিত হলেও শেষ পর্যন্ত তিনি মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ করেননি। ২০০৮ সাল থেকে পরপর তিন দফায় সংসদ নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা মঈনউদ্দিন খান বাদল। তার মৃত্যুর পর ২০২০ সালের ১৩ জানুয়ারি উপনির্বাচনে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ নির্বাচিত হন। তিনি গত ৫ ফেব্রুয়ারি মারা যাওয়ায় আসনটি আবারও ফাঁকা হয়। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ, বাছাই ২৯ মার্চ, প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD