বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৭:১০ অপরাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
শিয়াদের বার্ষিক শোক দিবস ওমানে গুলিতে ছয়জন নিহত : মার্কিন দূতাবাসে সতর্কতা কোটাবিরোধী আন্দোলন: দিনভর সংঘর্ষে নিহত ৬ : চট্টগ্রামে ৩ স্কুল-কলেজ বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা বোয়ালখালী প্রেস ক্লাব নেতৃবৃন্দের সাথে নবাগত ইউএনও’র সৌজন্য সাক্ষাৎ উল্লেখিত প্রকৃত জায়গার মালিক মো: সরোয়ার আলম ৯৬,০০০ অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতা দেবে ওমান বোয়ালখালী ধোরলার ইউসুফ মিয়া’র জানাজা ও দাফন সম্পন্ন সহজ ম্যাচ কঠিন করে জিতলো বাংলাদেশ ঈদুল আজহা ১৭ই জুন চট্টগ্রাম-কক্সবাজারে ৯ নম্বর মহাবিপৎ সংকেত, ১২ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা, সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রিমাল

চট্টগ্রামে মোট ভোটার ৬৫ লাখ ৭৬ হাজার, ৮ আসনে বেশী

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

এস এম ইরফান নাবিল:
এবার জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম মহানগরী ও জেলার ১৬ আসনে মোট ভোটার সংখ্যা ৬৫ লাখ ৭৬ হাজার ৯২৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৩৪ লাখ ৬৩ হাজার ৫৮৩ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৩১ লাখ ১৩ হাজার ২৮১ জন। এবার তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার হয়েছে ৬১ জন। তারাই আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ আসনে (আসন অনুযায়ী) ভোট দিতে পারবেন। চট্টগ্রাম আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে গিয়ে জানা যায়, প্রথম দিন অনেক দলের প্রার্থীরা এসে ছবিসহ ভোটার তালিকার সিডি এবং জামানত কত তা জানতে চেয়েছেন। তবে প্রথমদিন কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। নির্বাচনী কর্মকর্তারা জানান, কয়েকজন প্রার্থী এসে মনোনয়নপত্র সংক্রান্ত তথ্য জানতে চেয়েছেন।
চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, আঞ্চলিক নির্বাচন অফিস, জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচনী কর্মকর্তা এবং উপজেলা থেকেও মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন। তিনি বলেন, চট্টগ্রাম নগরীর কোতোয়ালী ৯, ডবলমুরিং ১০ এবং বন্দর পতেঙ্গা ১১, চট্টগ্রাম ৪ আসন (সীতাকুন্ড উপজেলা ও চসিক এর ৯ ও ১০ নম্বর ওয়ার্ড), চট্টগ্রাম ৫ আসন (হাটহাজারী উপজেলা ও চসিকের ১ ও ২ নম্বর ওয়ার্ড), চট্টগ্রাম ৮ আসন (বোয়ালখালী উপজেলা, শ্রীপুর—খরণদ্বীপ ইউনিয়ন ব্যতীত এবং চসিকের ৩,৪,৫,৬,৭ নম্বর ওয়ার্ড)সহ মোট ৬ আসনের রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।
আর উপজেলার ১০টি আসনের রির্টানিং কর্মকর্তা চট্টগ্রামের জেলা প্রশাসক ড. আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। এই ১০টি সংসদীয় আসন হল—পটিয়া, চন্দনাইশ সাতকানিয়া একাংশসহ, লোহাগাড়া সাতকনিয়া একাংশসহ, বাঁশখালী, আনোয়ারা কর্ণফুলী, মীরসরাই, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনিয়া এবং ফটিকছড়ি সংসদীয় আসন।
কোন আসনে কত ভোটার : চট্টগ্রাম ১ (মীরসরাই) আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৬৬ হাজার ৩১৪ জন। চট্টগ্রাম—২ (ফটিকছড়ি) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৯ হাজার ২২৭ জন। চট্টগ্রাম—৩ (সন্দ্বীপ) আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৯৮১ জন। চট্টগ্রাম ৪ (সীতাকুন্ড এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৯ ও ১০ নম্বর ওয়ার্ড) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৫১ হাজার ৫৭১ জন।
চট্টগ্রাম ৫ (হাটহাজারী এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১ ও ২ নম্বর ওয়ার্ড) আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ১০ হাজার ১৯৯ জন। চট্টগ্রাম ৬ (রাউজান) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৮ হাজার ২০৭ জন।
চট্টগ্রাম ৭ (রাঙ্গুনিয়া এবং বোয়াল খালীর শ্রীপুর ও খরণদ্বীপ ইউনিয়ন) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১২ হাজার ৮৬৫ জন।
চট্টগ্রাম ৮ (বোয়ালখালী উপজেলা, শ্রীপুর খরনদ্বীপ ইউনিয়ন ব্যতীত এবং চসিকের ৩,৪,৫,৬,৭ নম্বর ওয়ার্ড) আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৪৩ হাজার ১৪৭জন। চট্টগ্রাম ৯ (কোতোয়ালী বাকলিয়া চকবাজার থানাধীন ১৫ থেকে ২৩ নম্বর ওয়ার্ড এবং ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৭ হাজার ৯৪৭ জন। চট্টগ্রাম ১০ (ডবলমুরিং খুলশী থানাধীন ৮,১১,১২,১৩,১৪,২৪,২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪২ হাজার ২১১ জন। চট্টগ্রাম ১১ (বন্দর পতেঙ্গা থানাধীন চসিকের ২৭ থেকে ৩০ ও ৩৬ থেকে ৪১ নম্বর ওয়ার্ড) আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ১৬ হাজার ৯৮৩ জন।
চট্টগ্রাম ১২ (পটিয়া উপজেলা) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ২৩৬ জন।
চট্টগ্রাম ১৩ (আনোয়ারা ও কর্ণফুলী উপজেলা ) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৭২ হাজার ৫২১ জন।
চট্টগ্রাম ১৪ (চন্দনাইশ উপজেলা এবং সাতকানিয়া উপজেলার কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, ধর্মপুর ও পুরানগড় ইউনিয়ন) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ৮১০ জন।
চট্টগ্রাম ১৫ (লোহাগাড়া উপজেলা ও সাতকানিয়া উপজেলা (কেওচিয়া, কালিয়াইশ,বাজালিয়া, ধর্মপুর, পুরানগড় ও খাগরিয়া ইউনিয়ন ব্যতীত) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৮ হাজার ৭৮৭ জন।
চট্টগ্রাম ১৬ (বাঁশখালী উপজেলা ) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৭ হাজার ৯১৯ জন।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্র ২০২২টি ও ভোটকক্ষ ১৩ হাজার ৭৪১টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্র ছিল ১ হাজার ৮৯৯টি।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ১৬টি আসনে মোট ভোটার ছিল ৫৬ লাখ ৩৭ হাজার ৪৬১ জন। সে হিসেবে এবার ভোটার বেড়েছে ৯ লাখ ৩৯ হাজার ৪৬৪ জন।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন

Please Share This Post in Your Social Media

Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD