বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১১:১৮ অপরাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭

ঈদের পর হতে পারে এসএসসি পরীক্ষা, পেছাবে এইচএসসিও

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

সমর প্রতিবেদক :
বন্যা পরিস্থিতির কারণে স্থগিত হয়ে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের দাখিল পরীক্ষা ঈদুল আজহার পর নেওয়ার পরিকল্পনা করছে সরকার।
বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একজন শীর্ষ কর্মকর্তা দৈনিক সমরকে এসব কথা জানিয়েছেন।
তিনি বলেছেন, এসএসসি পরীক্ষা শুরু হতে দেরি হওয়ার কারণে চলতি বছর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের আলিম পরীক্ষাও পিছিয়ে যেতে পারে।
করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছর ৪ মাস পিছিয়ে যায় এসএসসি পরীক্ষা। এরপর গত ১৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর সিদ্দিক বলেন, ‘আমরা বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং মনে হচ্ছে ঈদুল আজহার পর পরীক্ষা নিতে পারব।’
আগামী ৯ অথবা ১০ জুলাই ঈদুল আজহা উদযাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার, যিনি আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধানেরও দায়িত্বে রয়েছেন। তিনি বলেছেন, এসএসসি পরীক্ষা শুরু হতে দেরি হওয়ার কারণে আগামী ২২ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষাও পিছিয়ে দিতে হবে।
তিনি বলেন, প্রস্তুতি নিতে হলে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মধ্যে অন্তত ২ মাসের বিরতি থাকতে হবে।
চলতি বছর মোট ২০ লাখ ২১ হাজার শিক্ষার্থী এসএসসি ও ১৪ লাখের বেশি শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।
মহামারির কারণে, এবারের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে এবং স্বাভাবিকের চেয়ে কম নম্বরের অনুষ্ঠিত হবে। এ ছাড়া পরীক্ষার সময়ও সংক্ষিপ্ত হবে।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD