মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৮:৫৪ পূর্বাহ্ন

নোটিশ :
✆ন্যাশনাল কল সেন্টার:৩৩৩| স্বাস্থ্য বাতায়ন:১৬২৬৩|আইইডিসিআর:১০৬৬৫|বিশেষজ্ঞ হেলথ লাইন:০৯৬১১৬৭৭৭৭৭
সংবাদ শিরোনাম
বোয়ালখালী ধোরলার ইউসুফ মিয়া’র জানাজা ও দাফন সম্পন্ন সহজ ম্যাচ কঠিন করে জিতলো বাংলাদেশ ঈদুল আজহা ১৭ই জুন চট্টগ্রাম-কক্সবাজারে ৯ নম্বর মহাবিপৎ সংকেত, ১২ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা, সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রিমাল বোয়ালখালী উপজেলা : আনারস,হেলিকপ্টার ও মোটর সাইকেল প্রতীক এর মধ্যে লড়াইয়ের আভাস ২৮ কোটি টাকা ব্যয়ে চসিকের ৬ তলা নগর ভবনের নির্মাণ কাজের উদ্বোধন বাধ্যতামূলক কৃষির মাধ্যমে ২ থেকে ২.৫ কোটি লোকের কর্মসংস্থান করে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা সম্ভব নানা আয়োজনে চট্টগ্রাম প্রেসক্লাবের আনন্দ সম্মিলন সম্পন্ন শ্রমিকদের ঠকিয়ে অর্থনীতির বিকাশ নিশ্চিত করা যাবে না বোয়ালখালী ফোরাম চট্টগ্রামের উদ্যোগে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ সম্পন্ন

আজ আন্তর্জাতিক দাবা দিবস

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

সৈয়দ শাহাব উদ্দিন শামীম:
আজ ২০ জুলাই আন্তর্জাতিক দাবা দিবস। বিশ্ব দাবা সংস্থার প্রতিটি সদস্য দেশই প্রতি বছর এই দিনটিকে বিশেষ মর্যাদায় নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করে থাকে।
কিন্তু বৈশ্বিক করোনা মহামারীর কারণে গত বছরের মতো এবেরো ফিদের সদস্য দেশগুলো অনলাইন প্লাটফর্মে সীমিত আয়োজনেই সীমাবদ্ধ থাকছে।
১৯২৪ সালের ২০ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্ব দাবা সংস্থা গঠন করা হয়। এদিনের স্মৃতি হিসাবে প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক দাবা দিবস পালন করা হয়।
১৯৬৬ সালে প্রথমবারের জন্য আন্তর্জাতিক দাবা দিবস পালনের প্রস্তাবনা উপস্থাপন হলে তখন থেকেই এই দিবসটি উদযাপন হয়ে আসছে।
প্রতি বছর বিশ্ব দাবা সংস্থা বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে এই দিবস উদযাপন করে। এই দিবসের দিন বিশ্ব দাবা সংস্থার ১৮১ টি সদস্য দেশও অনুরূপ কর্মসূচি পালন করে আসছে নানা আয়োজনে। তবে করোনাকালে এবার খুবই সীমিতকরণ হচ্ছে।
এই দিবস বিশ্বের প্রায় ৬০ কোটি দাবা খেলোয়াড় পালন করেন। ২০১২ সালের এক সমীক্ষা অনুসারে বিশ্বের প্রাপ্তবয়স্ক লোকের ভিতর ৭০% জীবনের কোনো এক সময়ে দাবা খেলেছেন।

ফেইসবুকে নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য লিখুন


Archive

© All rights reserved © 2021 Dainiksomor.net
Design & Developed BY N Host BD